Breaking News

আজ কন্যাশ্রী মঞ্চে সংবর্ধনা দেওয়া হবে দিনহাটার দুই কৃতিকে।

দিনহাটাঃ কেউ কম বয়সে বিয়ে দেওয়ার জন্য প্রতিবাদী হয়ে বিয়ে ভেঙ্গে দিয়েছে আবার কেউ যোগাসনে জাতীয় স্তরে প্রতিযোগীতায় স্বর্ন পদক জয় করেছে । এবার এই সব কৃতিদের এই সম্মান জানাবে শুক্রবার কন্যাশ্রী অনুষ্ঠানে প্রশাসন ।
প্রশাসন সুত্রে জানা যায় গত বছর ডিসেম্বর মাসে বাড়ির লোক বিয়ে ঠিক করে দিনহাটা-১ ব্লক পুটিমারি-২ গ্রাম পঞ্চায়েতের বড় নাচিনা এলাকার পুটিমারি উচ্চ বিদ্যালয় এর ছাত্রী  লাইজু খাতুন(১৬) এর । কম বয়সে বিয়ে করবে বলে জিদ ধরে । কিন্তু বাড়ির লোক কিছুতেই রাজী না হওয়াতে এক দিন কাঁদতে কাঁদতে এসে  বিদ্যালয়ে এসে প্রধান শিক্ষক কে জানান । বিদ্যালয় এর পক্ষ থেকে ব্লক প্রশাসন কে খবর দেওয়া হয় । বিডিও নিজে উদ্যোগী হয়ে বিয়ে আটকায় লাইজু খাতুনের । লাইজু খাতুনের এই সাহসিকতাকেই কুর্নিশ জানাচ্ছে দিনহাটা-১ ব্লক প্রশাসন । শুক্রবার দিনহাটা-১ ব্লক প্রশাসনের কন্যাশ্রীর মঞ্চে সংবর্ধনা দেওয়া হবে লাইজু খাতুন কে ।
সংবর্ধনার কথা শুনে আপ্লুত লাইজু। কিন্তু তার কথায় বাবা রাজমিস্ত্রীর কাজ করে সংসার চালায় । বাড়ির আর্থিক সামর্থ্য নাই টিউশনের টাকা দেওয়ার জন্য । যদি ব্লক থেকে আর্থিক সাহায়্য করত তাহলে খুব উপকার হত পড়াশুনা করতে ।
দিনহাটা-১ ব্লক বিডিও পার্থ চক্রবর্তী জানান “ বাল্য বিবাহ এর বিরুদ্ধে লাইজুর প্রতিবাদকে কুর্নিশ জানাতেই শুক্রবার তাকে সংবর্ধনা দেওয়া হবে। লাইজুকে দেখে যেন মেয়েরা উৎসাহ পায় বাল্য বিবাহের বিরুদ্ধে প্রতিবাদ করার। আরোও যেন সচেতনতা বৃদ্ধি পায় ।“  
দিনহাটার আরোও এক কৃতি সন্তানকে সংবর্ধনা  দেবে দিনহাটা মহকুমা প্রশাসন ।   দারিদ্রতার প্রতিকুলতাকে জয় করে জাতীয় স্তরে যোগাসনে স্বর্ন পদক জয় করেছে । দিনহাটার এই সোনার মেয়ে হল মৌসুমী সুত্রধর। ২০১৬ সালে যোগাসনে জাতীয় স্তরে যোগাসন প্রতিযোগীতায় স্বর্ন পদক পায়। খুব ছোটো বেলায় বাবা তার মাকে ছেড়ে চলে যায় । মা অন্যের বাড়িতে কাজ করে অতি কষ্টে সংসার চালায় । এই দ্রারিদ্রতাকেও জয় করেছে সে যোগাসনে জাতীয় চাম্পিয়ান হয়ে। বর্তমানে সে যোগাসনে  বিশ্ব চাম্পিয়ান হওয়ার প্রস্তুতি নিচ্ছে। এছাড়াও যোগেশ চন্দ্র সাহা উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেনীতে পড়ছে।
কন্যাশ্রী মঞ্চে সংবর্ধনার খবরে সেও আপ্লুত । বড় হয়ে সরকারী চাকরি করাই তার স্বপ্ন বলে মৌসুমি জানায় ।
মহাকুমা প্রশাসন জানিয়েছে “ মৌসুমীর লড়াই এর সাথে আছে তারা। তাকে দেখে যেন অন্যরা অনুপ্রেনরা পায় তার জন্যই শুক্রবার তাকে সংবর্ধনা দেওয়া হবে । “

No comments