Breaking News

কুরুক্ষেত্রের যুদ্ধ প্রান্তরে দাড়িয়ে শ্রীকৃষ্ণের বিশ্বরুপ দর্শন করা যাবে দিনহাটার দুর্গাপুজোয়

সংবাদদাতা, দিনহাটা: ‌এবারের দুর্গাপুজোতে ভিন্ন স্বাদের থিম নিয়ে হাজির হয়েছে দিনহাটার সাহেবগঞ্জ রোড় নাট্য সংস্থা ক্লাব। কুরুক্ষেত্রের যুদ্ধের প্রস্তুতি ও শ্রীকৃষ্ণের বিশ্বরুপ দর্শন এবার তাদের থিমে ফুটে তুলবেন তারা। মহাভারতের যুদ্ধের আদলে থিমের পুজোয় বাজেটও নিঃসন্দেহে আকাশচুম্বি। পুজোর বাজেট ধরা হয়েছে ১৬ লক্ষ টাকা। থিমের জন্য প্রয়োজনীয় হাতি ঘোড়া এসে পৌছেছে। মন্ডপ আর থিম তৈরীর কাজ ধীরে ধীরে এগোচ্ছে। আয়োজকদের দাবী সেরা হওয়ার ইদুর দৌড়ে আমরা নেই তবে জেলায় আমাদের থিমই সবচেয়ে বেশী মনোরজ্ঞন দিবে দর্শকদের।
  পুজো উদ্যোক্তাদের অন্যতম শঙ্খনাদ আচার্য্য বলেন, প্রতিবারেই ভিন্ন স্বাদের থিম নিয়ে হাজির হই আমরা। এবার আমাদের স্লোগান ‘আছে কৃষ্ণ আছে অর্জুন বাকিটা না হয় এসে দেখুন’। ১৬ লক্ষ টাকাও এবার বাজেট ছাড়িয়ে যাবে। পুজো মন্ডপে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও ব্যবস্থা থাকবে। থিম শিল্পী উজ্জ্বল দাস বলেন, কুরুক্ষেত্রের যুদ্ধের প্রস্তুতি ও শ্রীকৃষ্ণের বিশ্বরুপ দেখানোর চেষ্টা করেছি থিমে। আশা করি দর্শকদের মন জয় করতে পারবো।
ক্লাব উদ্যোক্তারাদের মতে মহাভারতের কুরুক্ষেত্রের যুদ্ধের কথা অনেকেই টিভি বা বই এ পড়ে থাকবেন। মহাভারত সিরি‌য়াল দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিল। যুদ্ধের পটপরিবর্তন আর শেষে সত্যের জয়ই মহাভারতের আকর্ষন। সেই পৌরানিক যুদ্ধের সেই জাদুকে কাজে লাগিয়েই ভিড় টানতে চাইছেন তারা। চতুর্থীতে পুজোর উদ্বোধন করা হবে। দেওয়ানহাটের জিরানপুর থেকে রথে করে প্রতিমা আসবে মন্ডপে।
মন্ডপের শুরুতেই ভগবান শিবকে সাক্ষী রেখে বেদব্যাস মুনি আঙুল তুলে মহাভারতের কাহিনি বলবেন। গণেশ তা লিপিবদ্ধ করবেন। তারপর দর্শকরা ঢুকে পড়বেন হস্তিনাপুরের রাজপ্রাসাদে। সেখানে পাশাখেলা থেকে অর্জুনের লক্ষ্যভেদ থাকবে, দ্রোপদীর বস্ত্র হরন এর ঘটনা তুলে ধরা হবে। এরপর কুরুক্ষেত্রের যুদ্ধের ময়দানে প্রবেশ। বাদিকে পান্ডব রা আর ডানদিকে কৌরবরা যুদ্ধের জন্য প্রস্তুতি নিবে। এরপর শ্রীকৃষ্ণের রিশ্বরুপ দর্শন করবেন। এরপর মন্ডপে প্রতিমা দর্শন করবে।

ফাইবার দিয়ে মুর্তি গুলি বানানো হবে। বিভিন্ন রঙের পোশাক  দিয়ে মুর্তি ঢাকা হবে। হুবুহু মানুষের মতো মুর্তি গুলি হবে। অর্জুনের রথ প্লাই কাঠ দিয়ে হবে।কাথীর প্রায় ২০ জন শিল্পী দেড় মাস ধরে কাজ করছে। বিভিন্ন ভাগে দায়িত্ব নিয়ে কাজ করছে। প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ।থিমের সাথে মানান সই আলোকসজ্জার ব্যবস্থা করা হবে।

No comments