Breaking News

বন্যার পর ছোটো পুজা কমিটিগুলি পুজার প্রস্তুতি নিতেই সমস্যায় পড়ছে

দিনহাটা : দূর্গা পুজার আগে সাম্প্রতিক বন্যায় কোচবিহারের ছোট পুজো কমিটি উপর ব্যাপক প্রভাব ফেলেছে । বড় পুজা কমিটিগুলি বাজেটে  কাটছাট না করলেও জেলার অনেক ছোট পুজো কমিটি পুজো টাকার অভাবে এবছর পুজো  করবে কিনা এখনো সিদ্ধান্ত নিতে পায়নি । বড় পুজা কমিটিগুলি থিম পুজোর পাশাপাশি বন্যার্তদের পাশে দাড়াবেন বলে জানিয়েছে । বন্যার অনেক আগে থেকে বড় পুজা কমিটিগুলি পুজার প্রস্তুতি নিয়েছিল । তাই তাদের সমস্যা নেই । কিন্তু বন্যার পর ছোটো পুজা কমিটিগুলি পুজার প্রস্তুতি নিতেই সমস্যায় পড়ছে তারা ।
কোচবিহারের খাগরাবড়ি স্পোর্টিং ক্লাবের দূর্গা পুজা এবার ৬১ বছরে পা দিল । ক্লাব কর্তা সজল দাস বলেন , ৬১ তম পুজার বাজেট ৬১ লক্ষ টাকা । বন্যার আগে ৭০ শতাং টাকা মিটিয়ে দেওয়া হয়েছে । এবারের পুজোয় তাদের থিম বাহুবলী সিনেমার দেখানো রাজপ্রাসাদ ।  বন্যার কয়েকদিন কাজ বন্ধ ছিল । বন্যার সময় দুর্গতদের পাশে দাড়ানো হয়েছে ।   পুজার বাজেট এ কোনো কাটছাট করা হবে না ।
কোচবিহার শক্তি সংঘ সার্বজনীন ক্লাবের দূর্গা পুজা বাজেট গত বারের মতো ১২ লাখ । ক্লাব কর্তা অভিজিত দে বলেন , আলোকসজ্জার পাশাপাশি থিম পুজা হবে । এছাড়াও বন্যা দুর্গত ছাত্রছাত্রীদের বই বিতরন করা হবে ।
দিনহাটা ১ নম্বর ওয়ার্ড দুর্গা পুজা কমিটি এবছর এর পুজার বাজেট বাজেট ২৫ লাখ টাকা । বন্যার আগেই ৫০ শতাংশ টাকা খরচ হয়েছে । এবছর তাদের থিম শতরুপে দূর্গা । দুর্গা পুজা কমিটি এর এক কর্তা বিশু ধর বলেন , প্রতি বছর বন্যা হয় , প্রতি বছর পুজা হয় । পুজা শেষ হতেই পরের বছরের প্রস্তুতি শুরু করি । এবছর ভয়ানক বন্যা হলেও আমাদের সমস্যা হয়নি ।
দিনহাটা মদনমোহন বাড়ির পুজো এবার ১১৮ বছরে পা দিল । ২০ লাখ টাকা ব্যয়ে এবছর পুজো করা হবে । প্যাগোডা মন্দিরের আদলে পুজা মন্ডপ বানানো হবে । গৌতম বুদ্ধের শান্তির বাণি এবার পুজার থিম । বন্যার আগেই অনেক টাকাই অগ্রিম দিয়ে দেওয়া হয়েছে বলে মদনমোহন বাড়ির পুজো কর্তা জয়ন্ত চক্রবর্তী জানান ।
বড় পুজা কমিটিগুলির সমস্যা না হলেও বিপদে ছোট পুজা কমিটিগুলি । নাম প্রকাশে অনিচ্ছুক দিনহাটার এক ছোট পুজা কমিটি কর্তা বলেন , রবিবার মিটিং করেও সিদ্ধান্ত নেওয়া গেল না পুজা করা হবে কিনা । পাড়ার বড়রা হয়ত মন্দিরে পুজা করবেন । গতবারের মতো এবছর হবে না ।
দিনহাটার বন্যা দুর্গত শালমারা এলাকার এক পুজা কর্তা তরনী বর্মন বলেন , পুজা হলেও গত বারের মত জাকজমক পুর্ন হবে না । বন্যার্তদের পাশে থাকায় একমাত্র লক্ষ ।
বন্যা দুর্গত গিতালদহ , গোসানীমারি এলাকার পুজাগুলিও বেশী জাকজমক পুর্ন হবে না বলে স্থানীয় পুজা কর্তারা জানান ।

  

No comments